ফেলুদার মগজাস্ত্র: যাচাই আর অবিশ্বাস

ফেলুদার গল্প পড়তে গিয়ে দেখছি সে ছ’রকমের মগজাস্ত্র ব্যবহার করে। যাচাই-অস্ত্র, পড়াশোনা-আগ্রহ-অস্ত্র, পর্যবেক্ষণ-অস্ত্র, নোট-অস্ত্র, থিওরী-অস্ত্র, আর ঘটনাক্রম-অস্ত্র। অস্ত্রের এই নামগুলো আমার বানানো, অতএব এগুলোকে নিয়ে দু-চার কথা না বললে চলবে কেন? এ সব অস্ত্র সে নিয়ম করে,বেশ হিসেব করে ব্যবহার করে। অবিশ্যি সব অস্ত্র সমানভাবে সব কেসে ব্যবহার করে না। তাছাড়া ফেলুদা প্রায় সব কেসে অবিশ্বাস-অস্ত্র দিয়ে শুরু করে ঘটনাক্রম-অস্ত্র দিয়ে শেষ করে। তাই যাচাই-অস্ত্র দিয়ে শুরু করা যাক।

ফেলুদার অবিশ্বাস আর যাচাই করার ব্যাপারটি সার্বজনীন। ও বলে যে অবিশ্বাস না করলে নাকি গোয়েন্দা হওয়াই যায় না। হত্যাপুরী গল্পে লালমোহনবাবু আর ফেলুদার কথোপকথন:

“আপনার বুঝি মজুমদারের কথা বিশ্বাস হয়নি?

্দেহ জিনিসটা গোয়েন্দাগিরির একটা অপরিহার্য অঙ্গ লালমোহনবাবু। কেন, আপনার গল্পের গোয়েন্দা প্রখর রুদ্র কি ওই বাতিক থেকে মুক্ত?”

অবিশ্বাস এবং যাচাইয়ের ব্যাপারটা ফেলুদার কাছে শুধু একতরফা অন্যের কথার অবিশ্বাস ও যাচাই, এমন নয়। ফেলুদা যেমন অন্যের কথা যাচিয়ে দেখে, তেমন সে নিজেকেও বার বার করে যাচিয়ে নেয়। ফেলুদা নিজেকেও নিজে যে অকাট্য বিশ্বাস করে তা নয়। “তুই যা ভাবছিস তা নয়”, এই কথাটা ফেলুদা শুধু তোপসেকে বলে না, আমার ধারণা নিজেকেও বলে। যা ভাবছি সেটা তাই কিনা, তাকে নানারকম ভাবে ফেলুদা ভ্যালিডেট করতে থাকে (কিভাবে করে সে প্রসঙ্গে আসছি)। এবং সে এটা পারে বলেই ফেলুদার মধ্যে একটা সহজাত নম্রতা, ভদ্র ব্যবহার লক্ষ্য করা যায়। তার মধ্যে হামবড়া ভাবটি থাকে না। এখানে আরেকটা কথা বলার, সেটা হচ্ছে ফেলুদা এই কারণেই গুরু বা জ্যোতিষী বা ওই ধরণের অথরিটিকে মানে না, কারণ যে যা বলে তাকে মিলিয়ে দেখে নেওয়াই তার রীতি।

যার জন্যে ফেলুদার গল্পে বারে বারে ভণ্ড সাধুরা কি জ্যোতিষীরা ধরা পড়ে যায়। জয় বাবা ফেলুনাথ — এ মছলিবাবা, হত্যাপুরীতে লক্ষণবাবু, গোঁসাইপুর সরগরম-এ প্ল্যানচেট করার ভদ্রলোক — এরা বারবার ফেলুদার হাতে ধরা পড়ে।

ফেলুদার যাচাই করার সঙ্গে আমাদের কি সম্পর্ক?

যে কোন ঘটনা কানিম্যান হচ্ছেন নোবেল প্রাইজ জয়ী অর্থনীতিবিদ। কাহনিমানের চিন্তা নিয়ে একটি থিওরী আছে, তাতে আমাদের চিন্তাকে তিনি দুভাগে ভাগ করেছেন। একভাগে দ্রুত চিন্তা, এমন চিন্তা যা আমাদের প্রায় মজ্জাগত, যাকে নিয়ে খুব মাথা ঘামাতে হয় না।

Associate Professor of Epidemiology and Environmental Health at the University of Canterbury, New Zealand. Also in: https://refind.com/arinbasu

Get the Medium app

A button that says 'Download on the App Store', and if clicked it will lead you to the iOS App store
A button that says 'Get it on, Google Play', and if clicked it will lead you to the Google Play store